আপনার ঈমানের অবস্থা কি যখন আল্লাহর সাথে একাকী থাকেন?

উনারা মানুষের থেকে উনাদের ভাল কাজগুলোকে লুকিয়ে রাখতে খুব উৎসুক ছিলেন। ঠিক সেইভাবেই, যেভাবে আমি হয়তো আমার গুনাহসমূহকে মানুষের থেকে লুকিয়ে রাখি। (আল্লাহু আকবার)।

উনারা শত্রু ছিলেন রিয়া’র, অর্থাৎ লোক দেখানো কাজের। উনারা ছিলেন ইখলাসসম্পন্ন মানুষ।

সেজন্যই সুলাইমান ইবন মাহরাম আল আমাশ বলেন, “আমি একবার ইব্রাহীম আল মাকাহি (র) এর সাথে বসে ছিলাম। তখন ইব্রাহীম (র) কুরআন পড়ছিলেন। সেসময় একজন লোক ভিতরে আসায় তিনি দ্রুত কুরআন বন্ধ করে রাখলেন। এবং বললেন, আমি চাই না যে সে আমাকে প্রতি ঘন্টায় কুরআন পড়তে দেখুক।” আল্লাহু আকবার। আন্তরিকতা, ভাল কাজকে গোপন রাখা।

আইয়ূব ইবন আবি তামিম রাতে উঠে নামাজ পড়তেন। এবং যখন ফজরের সময় হত তিনি বের হয়ে আড়মোড়া ভাঙতেন এবং এমন অঙ্গভঙ্গী করতেন যাতে পরিবারের অন্যান্যদের মনে হত তিনি এইমাত্র ঘুম থেকে উঠেছেন। আন্তরিকতা, আল্লাহু আকবার।

আমর ইবন সাবিত বর্ণনা করেন যে, আলি ইবন আল হুসাইন ইবন আবি তালিব (র) যখন মারা যান, উনারা উনার মৃতদেহকে গোসল দিচ্ছিলেন। তাঁরা লক্ষ্য করলেন যে উনার পিঠে কাল কাল দাগ বসে আছে। এবং তাঁরা আবিষ্কার করলেন যে, উনি মধ্যরাতে খাবারের ভারি বোঝা নিজের ঘাড়ে তুলে গোপনে মদীনার গরীব মানুষদের দিয়ে আসতেন। তাঁরা এটা তখন জানতে পারল যখন তিনি মারা গেলেন। আল্লাহু আকবার! আল্লাহু আকবার! ইবাদতে ইখলাস!

তাই উনারা ছিলেন ইখলাস সম্পন্ন মানুষ। উনারা উনাদের ভাল কাজ লুকিয়ে রাখতেন। উনারা নিজেদের প্রতি ছিলেন খুব, খুব সৎ।

ইমাম আয যাহবী (র) বর্ণনা করেন, হিশাম আদ দুস্তওয়ায়ী বলেন, আমি এটা দাবি করি না যে, আমি কেবল আল্লাহর সন্তুষ্টির জন্যই কখনো ইসলামী জ্ঞানার্জনের জন্য গিয়েছি। আমি এটা দাবি করতে পারি না…..

ইমাম আয যাহবী বলেন, আমিও সেরকম দাবি করি না…

তারা ছিলেন, খুব আন্তরিক এবং সৎ।

তারা ভীত ছিলেন, কারন তারা জানতেন যে, সপ্রশংশা এবং আত্মতুষ্টি এবং নিজের ভাল কাজ যা আল্লাহর সন্তুষ্টির জন্য করছেন তা লোকজনকে দেখাতে চাওয়া, এটা আপনার ভাল আমলের ফলাফল শূণ্য করে দিতে পারে।

এবং আপনি হয়তো ৫০, ৬০ বা ৭০ বছর পর আল্লাহর সাথে মিলিত হলেন এটা চিন্তা করে যে আপনি ছিলেন বিনয়ী, আল্লাহর প্রতি সেজদাবনত এবং দাওয়া দিয়েছেন।

এবং কিয়ামতের দিনে দেখলেন যে একটা ভাল কাজও আপনার জন্য লেখা হয়নি।

প্রিয় মুসলিম ভাই এবং বোনেরা, আপনারা কি এ বিষয়ে উদ্বিগ্ন?

আমি এ বিষয়ে উদ্বিগ্ন। আমি এ বিষয়ে চিন্তিত।

এবং মাঝমাঝে আমি চিন্তা করি যে আমার কয়টা ভাল কাজ আল্লাহর নিকট গ্রহণযোগ্য হয়েছে? এবং এর কতগুলি আল্লাহর নিকট অগ্রহণযোগ্য হয়েছে?

আমি হয়তো খুব গলিত বরফের উপর দাঁড়িয়ে আছি আমার ঈমানের অবস্থার জন্য। কিন্তু আমি চিন্তা করছি যে আমি সলিড মেঝের উপর দাঁড়িয়ে আছি।

আপনি কি এ বিষয়ে চিন্তিত নন?

আপনারা যদি এ ব্যাপারে উদ্বিগ্ন হন ভাই ও বোনেরা, আমি আপনাদের পরীক্ষার জন্য একটা লিটমাস্ট টেস্ট দিচ্ছি, একটি বেঞ্চ মার্ক। যেটা দ্বারা আপনি পরিমাপ করতে পারবেন যে আপনি আপনার কাজের প্রতি কতটা আন্তরিক।

এই লিটমাস্ট টেস্ট কি?

ইবন আসাকির, হুদাইফা (রা) এর সূত্রে বর্ণনা করেন,

রাসূল (সাঃ), একমাত্র যে সাহাবীকে মদীনার মুনাফিকদের নাম বলেছিলেন তিনি হলেন হুদাইফা (রা)। উনাকে গোপন তথ্য দিয়েছিলেন।

তাই একজন লোক হুদাইফা (রা) এর কাছে এলেন এবং তাকে বললেন, ও হুদাইফা, আপনার কাছে আমার একটি প্রশ্ন আছে। আমি কি একজন মুনাফিক? রাসূল (সাঃ) কি মুনাফিকদের সাথে আমার নাম উল্লেখ করেছেন? যারা আগুণে নিক্ষেপিত হবে? আমি কি তাদের একজন?

তাকে হ্যাঁ অথবা না বলে উত্তর দেয়ার চেয়ে হুদাইফা (রাঃ) উনাকে কিছু ক্রাইটেরিয়া দিলেন, কিছু কন্ডিশন, যা দিয়ে সে নিজেকে পরীক্ষা করতে পারে। যার ফলে আমি এবং আপনি উনার পরে উপকৃত হতে পারি।

তিনি তাকে কি বলেছিলেন?

তিনি বলেছিলেন,

=>তুমি কি নামাজ পড় যখন একাকী থাক?

=>তুমি কি আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা কর যখন তুমি কোন পাপ করে ফেল?

তিনি উত্তর দিলেন, হ্যাঁ আমি করি।

তখন হুদাইফা (রা) বললেন, যাও। কারণ আলহামদুলিল্লাহ আল্লাহ তোমাকে মুনাফিকদের একজন বানান নি।

তাই তিনি তাকে যেসব শর্তের কথা বলেছিলেন সেগুলোর দিকে দেখুন।

আপনি কি নামাজ পড়েন যখন একাকী থাকেন?

এইটাই হচ্ছে সেই লিটমাস্ট টেস্ট যেটা আমি এবং আপনি নিজেদের পরীক্ষা করতে পারি। যদি আমরা জানতে চাই যে প্রকৃতপক্ষে কতটুকু আন্তরিক। আমাদের ঈমান কি সত্য এবং দৃঢ়?

নাকি এটা অন্যান্য লোকের প্রশংসার উপর নির্ভর করে?

আপনার গোপন ভাল কাজের পার্সেন্টেজ কত? আল্লাহর সাথে একাকী থাকা অবস্থায়?

আপনার সকল কর্মকান্ড কি পাবলিক?

আমরা অনেক কিছু করি, আমরা দাওয়াহ দিই।

উনারাও প্রতি সপ্তাহে বাইরে যেতেন, উনারা দাওয়াহ দিতেন। কেবলমাত্র সর্বশক্তিমান আল্লাহর সন্তুষ্টির জন্য।

এটা এখনো একটি পাবলিক কর্মকান্ড।

এটা আপনার গোপন কর্মকান্ডের সাথে তুলনা করুন।

যদি আপনার পাবলিক কর্মকান্ড গোপনে করা কাজের তুলনায় ভারী হয়, তবে আপনাকে উদ্বিগ্ন হতে হবে। আপনি হয়তো গলতে থাকা বরফের উপর অবস্থান করছেন আর ভাবছেন সলিড মেঝের উপর দাঁড়িয়ে আছেন।

গোপনে করা আপনার ভাল কাজের পার্সেন্টেজ কত?

এবং যখন আপনি আল্লাহর সাথে একাকী থাকেন তখন আপনার ঈমানের অবস্থা কি?

#ইখলাস #পাওয়ারফুল_রিমাইন্ডার

__________________

উস্তাদ #Ali_Hammuda ’র লেকচার থেকে অনূদিত।

.

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.


*